Main Logo
আপডেট : ৯ জুলাই, ২০২৪ ১৩:০৮

প্রশ্ন কিনে যারা সরকারি চাকরি পেয়েছেন তারা আতঙ্কে

নিজস্ব প্রতিবেদক
প্রশ্ন কিনে যারা সরকারি চাকরি পেয়েছেন তারা আতঙ্কে

কেঁচো খুঁড়তে সাপ বেরুনোর অবস্থা। পিএসসির গাড়ি চালক আবেদ আলীর কুলি থেকে কোটিপতি হওয়ার সংবাদ গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর সংশ্লিষ্টরা নড়ে চড়ে বসেন। বেড়িয়ে আসে আবেদ আলী পিএসসির প্রশ্ন ফাঁস করে কোটি কােটি টাকার মালিক হয়েছেন। সেই সংবাদ একটি টেলিভিশনে প্রকাশ হওয়ার পর মাঠে নামে সিআইডি। অবশ্য প্রশ্ন ফাঁসকারীদের ধরতে সিআইডি অনেকদিন ধরেই কাজ করে যাচ্ছে। অনেকেক গ্রেপ্তারও করেছে তারা। 
এবার মাঠে নেমে পিএসসির দু;জন উপ-পরিচালকসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে সিআইডি। যাদের মধ্যে আবেদ আলীও রয়েছেন। তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে। তাদেরকে গ্রেপ্তারের পর বেড়িয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য। প্রশ্ন ফাঁস করে যেমন চক্র কামাই করেছে কোটি কোটি টাকা। তেমনি ওই প্রশ্ন দিয়েই যোগ্যতা না থাকা সত্বেও বড় সরকারি চাকরি পেয়েছেন প্রশ্ন ক্রেতারা। এবার তারাও পড়ে গেছেন ঝুঁকিতে। গত কয়েক বছরে কত কর্মকর্তা যে এই প্রশ্ন কিনে চাকরি পেয়েছেন তা জানা সময়ের ব্যাপার মাত্র। ফলে একদিকে দুর্নীতিবাজ সরকারি চাকরিজীবীদের মধ্যে যেমন আতঙ্ক কাজ করছে তার চেয়ে বেশি আতঙ্কে আছেন যারা প্রশ্ন কিনে চাকরি নিয়েছেন। 
সংশ্লিষ্ট এক কর্মকর্তা সংবাদ এবং-কে বলেন, ১৭ জন  গ্রেপ্তার হওয়ার পর এখন বেড়িয়ে আসবে মুখোশধারীদের চেহারা। যারা প্রশ্ন কিনে চাকরি পেয়েছেন। 
খোজ নিয়ে জানা গেছে যারা  প্রশ্ন কিনে সরকারি চাকরি পেয়েছেন তারাও শান্তিতে নেই। তাদের চিহ্নিত করে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় শক্তিশালী আরেক চক্র। সামাজিক লোকলজ্জার ভয় ও চাকরি বাঁচানোর তাগিদে মোটা টাকা দিতেও ভাবেন না ওইসব চাকরিজীবীরা।  
ছাগল কান্ডের পর যেমন বেড়িঁয়ে আসছে এনবিআর-এর দুর্নীতিবাজ কর্মকর্তাদের নাম। তেমনি কুলি থেকে কোটিপতি হওয়া পিএসসির সাবেক ড্রাইভার আবেদ আলীর কারণে বেড়িয়ে আসছে মুখোশধারী সরকারি চাকরিজীবীদের নাম। প্রশ্ন কিনে যারা ক্যাডার হয়েছেন তারা ইজ্জত যাওয়ার ভয়ে এখন রয়েছেন আতঙ্কে। সিআইডির জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা কাদের নাম বলে দেয় আর সেগুলাে গণমাধ্যমে প্রকাশ পেলে ইজ্জত যাওয়ার পাশাপাশি চাকরি যাওয়ারও সম্ভাবনা তৈরি হয়েছে।

 

উপরে