Main Logo
আপডেট : ১৩ জুলাই, ২০২৪ ১৭:৫৩

রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৭টি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৭টি প্রতিষ্ঠান

২০২১-২২ অর্থবছরের জন্য জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে ৭৭টি প্রতিষ্ঠান। সফল রপ্তানিকারকদের মধ্যে আগামীকাল 'জাতীয় রপ্তানি ট্রফি' তুলে দিবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওসমানী স্মৃতি মিলনায়তনে  সফল রপ্তানিকারকদের মধ্যে 'জাতীয় রপ্তানি ট্রফি' তুলে দিবেন প্রধানমন্ত্রী। । এ উপলক্ষে শনিবার (১৩ জুলাই) রাজধানীর টিসিবি ভবনে রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত সংবাদ সম্মেলন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু,।  

তিনি বলেন, 'মাননীয় প্রধানমন্ত্রী 'হস্তশিল্প'কে বর্ষপণ্য ঘোষণার পর থেকে হস্তশিল্পকে যেনো রপ্তানি করা যায় সেলক্ষ্যে কাজ করছে মন্ত্রণালয় । রপ্তানি বাড়লে, দেশে কর্মসংস্থান বাড়বে। রপ্তানি বাণিজ্যকে বাড়াতে 'জাতীয় রপ্তানি ট্রফি' সহায়ক ভূমিকা রাখবে। চীন,ভারত, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাণিজ্য চুক্তি নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করছে। '

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু আরও বলেন, 'বাংলাদেশ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজার সুবিধা নিতে কর্মতৎপরতা চালাচ্ছে। সম্প্রতি চীন সফরে বাংলাদেশকে 'ম্যানুফেকচারার হাব' করতে ব্যবসায়ীদের উৎসাহ দেখছি যাতে চীনা সরকার সহযোগিতা করবে৷ রফতানি বাড়াতে ভারত সফরে 'বিমসটেক' কিকরে আরও কার্যকর করা যায় তা আলোচনা হয়েছে। কয়েকমাসের মধ্যে বিভিন্ন দেশের বাণিজ্য প্রতিনিধি দল ব্যবসা,বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশে আসবে। '

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান মো:  আনোয়ার হোসেন, আরজেএসসি'র নিবন্ধক (অতি. সচিব) মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

প্রসঙ্গত, জাতীয় রপ্তানি ট্রফি নীতিমালা-২০১৩ অনুসরণে বাছাই কমিটির মাধ্যমে মোট ৩২টি খাতের রপ্তানিকারকদের মধ্য হতে ২০২১-২০২২ অর্থবছরের রপ্তানি আয়, আয়গত প্রবৃদ্ধি, নতুন পণ্যের সংযোজন, নতুন বাজারে প্রবেশ, কমপ্লায়েন্স প্রতিপালন ইত্যাদি মূল্যায়নপূর্বক বিজয়ী প্রতিষ্ঠান নির্বাচন করা হয়। প্রতিটি খাতের জন্য কৃতি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়ে থাকে। এছাড়া সকল খাতের মধ্যে হতে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জনকারী প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি’ শিরোনামে ১টি বিশেষ ট্রফি (স্বর্ণ)সহ মোট ২৯টি স্বর্ণ, ২৭টি রৌপ্য এবং ২১টি ব্রোঞ্জ ট্রফি প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

উপরে