Main Logo
আপডেট : ১৫ জুলাই, ২০২৪ ২০:৪০

মানুষের কল্যাণে নিজেদের ধর্ম নয় কর্মকে প্রাধান্য দেওয়ার আহবান খাদ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
মানুষের কল্যাণে নিজেদের ধর্ম নয় কর্মকে প্রাধান্য দেওয়ার আহবান খাদ্যমন্ত্রীর

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সংবিধান  দিয়েছেন যেটা অসাম্প্রদায়িক সংবিধান। আমরা যার যার ধর্ম শান্তিপূর্ণ ভাবে পালন করবো। এসময় মানুষের কল্যাণে নিজেদের ধর্ম নয় কর্মকে প্রাধান্য দেওয়ার আহবান জানান তিনি। 

আজ সোমবার (১৫ জুলাই) বিকেলে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণে উল্টোরথ যাত্রা উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 
পরে তিনি উল্টোরথ যাত্রার উদ্বোধন করেন। 

খাদ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে দেশ স্বাধীন করেছ।আমাদের সকলের রক্ত লাল- মুক্তিযুদ্ধের সময় ধর্ম নিয়ে কোন বিভেদ হয়নি।

তিনি বলেন,সততা ও নিষ্ঠার সাথে মনে প্রাণে প্রভূকে না ডাকলে শুধু রথের দড়ি ধরেই স্বর্গে যাওয়া যাবেনা। প্রভূ জগন্নাথকে স্মরণ রাখতে হবে, আত্মীয় স্বজনের খোঁজ নিতে হবে। বিপদে তাদের পাশে দাড়াতে হবে। উল্টোরথ যাত্রাকে মিলন মেলা উল্লেখ করে তিনি বলেন, এ মিলন মেলা যেন হারিয়ে না যায়। আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে অনেকেই অনেক কথা বলেন উল্লেখ করে তিনি বলেন, দেশ বিক্রি করেছেন,এটা করেছেন ওটা করেছেন বলে বিভ্রান্তি ছড়াচ্ছে তারা। কিন্তু স্বাধীনতার সময় ভারত বাংলাদেশের জন্য যা করেছে বাঙালি জাতি হিসেবে তা স্মরণ করে যেতে হবে। প্রতিবেশী দেশের সাথে সুসম্পর্ক থাকলে উভয়ের লাভ হয় বলেও উল্লেখ করেন খাদ্যমন্ত্রী। 

তিনি আরো বলেন, স্বাধীনতার বিরোধিতাকারীরাই এখন ভারত বিরোধিতা করছে।তারাই সন্ত্রাসী ও মৌলবাদীদের হাতে দেশকে তুলে দিতে চায়। আমরা এটা হতে দিতে পারিনা উল্লেখ করে তিনি বলেন, শেখ হাসিনার বাংলাদেশে আমরা ভালো আছি,আরো ভালো থাকতে চাই।


পরে ঢাকেশ্বরী মন্দির থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বামীবাগ ইসকন মন্দিরে গিয়ে শেষ হয় উল্টো রথ যাত্রা। 


উল্লেখ্য,সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসবগুলোর অন্যতম শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। সনাতনীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। এই বিশ্বাসেই প্রতি বছর পালিত হয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা।
প্রতি বছরের ন্যায় এবারও পালিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব রথযাত্রা। বর্ণিল সাজে ও বাদ্যযন্ত্রে তালে নেচে গেয়ে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির প্রাঙ্গণ থেকে স্বামীবাগ ইসকন মন্দিরের উদ্যেশে উল্টো রথ নিয়ে যাত্রা শুরু করেছে সনাতন ধর্মাবলম্বীরা।

উপরে