Main Logo
আপডেট : ৭ মার্চ, ২০২৪ ১০:৩৫

ধারাবাহিক উপন‍্যাস (ঊনচত্বারিংশ পর্ব)

গহীনে নীল

বেলায়েত হোসেন

গহীনে নীল
সুমনের অদৃশ্য উপস্থিতি তুফানীর মনে। নানা ভাবনায় কাটে তার দিনকাল। এরই মাঝে সুমনের প্রবাস সময়ের অনেকগুলো দিন পার হয়ে গেছে। সুমন অচিরেই দেশে ফিরবে ভাবতেই যেনো তুফানীর মন যমুনায় সুখের ঢেউ খেলে। স্বপ্নের পাপড়ি মেলতে শুরু করে হৃদয় বাগানে । ফিরবার সময়ের কাঁটায় ঘূর্ণায়নের ঘনত্ব বাড়তে থাকে ক্রমাগত। অন্তর আঙিনায় বাজে খুশির নহবত।শাখা-প্রশাখায় ফোটে ওঠে কামনার ফুল। তীর্থের কাকের মতো চেয়ে আছে তুফানী। কখন আসবে সেই কাঙ্ক্ষিত মধুক্ষণ? 
অপেক্ষার ক্ষণ বড়োই বেরসিক। মুহূর্তগুলো যেনো  মোটেও কাটছে না তুফানীর। পার করা সময়ের প্রতিটা মুহুর্ত একেকটা আখ্যানের রূপক। কতো চড়াই-উতরাই এর মাঝে কেটেছে তার দিনকাল। ভাবলে এখনো তুফানীর অন্তর কাঁপে। তা নিয়ে এখন আর ভাবনা নেই তার। চায় না আর পেছন ফিরে তাকাতে। চায় না অতীত নিয়ে ভাবতে।
এখন শুধুই এগোবার পালা। প্রতিটি মুহূর্ত একান্তে উপভোগ করতে চায় তুফানী। তাই একাগ্র চিত্তে  ভাবনার ধারায় মোহনার সন্ধানে পথ চলতে ব্যকুল। একান্তে সাজিয়ে চলেছে বরণডালা। সজ্জিত বরণডালায় যোগ হয়েছে নানারঙের স্বপ্নকুসুম-অর্পিত হবে দয়িত সুমনের চরণে।
উড়ন্ত মনের সুনীল আকাশ জুড়ে নীরবে উড়ে বেড়ায় সুমনের প্রতিচ্ছবি। দৃশ্যত সুমন যদিও প্রবাসে, তবু অদৃশ্য সুমন প্রতিনিয়ত ঘুমায় তুফানীর বুকের গহীনে। স্বপ্ন প্রসারী মন খেয়ালের ঘরে ঘরে বাসর রচে। ভাবনার দুয়ারে পেতে রাখা কোমল গালিচা বিনিদ্র সজাগ। কখন লগ্নের দুয়ার খুলবে! কখন ফিরবে সুমন? অপেক্ষার মুহুর্তে মুহুর্তে স্বপ্নের কুঁড়ি পাপড়ি মেলে। কতো রঙে সজ্জিত হয়ে সৌরভ ছড়ায় মনের আবাসভূমিতে।
এদিকে মাতব্বর নিরঞ্জন বাবু আবারো পিছু নেয় তুফানীর। পথেঘাটে যেখানেই পায় তার লোলুপ দৃষ্টির অন্তরালে অশ্লীল ভঙ্গির ইশারা বিলায়। লজ্জার পর্দা ছিঁড়ে বেশরম চোখ দুটি অপলক দৃষ্টি হারায় তুফানীর রূপ মোহনায়। তার পোষা বখাটেরা মাঝেমধ্যেই পথরোধ করে তুফানীর। কুকুরের মতো জিহ্বা বেয়ে লালা ঝরে তুফানীর রূপ রসের গন্ধ শুঁকে। এসবের কারণে ক্রমশই অতিষ্ঠ হয়ে উঠছে তুফানী। 
এলাকাবাসীর জানা তুফানী একা। একলা একটা উঠতি বয়সের মেয়ে নিজেকে সামলিয়ে চলা খুবই দুঃসাধ্যের কাজ। যদিও এলাকাবাসী তার সকল বিপদাপদে সহযোগিতার হাত বাড়ায়। তবুও এলাকাবাসীই বা কতদিন আগলে রাখবে তাকে? বিপদ তো আর বলে কয়ে আসে না। যতো তাড়াতাড়ি সুমনকে কাছে পাবে নিরাপদ আশ্রয় ফিরে পাবে তুফানী। তুফানী অধীর আগ্রহে অপেক্ষার আঁচল বিছিয়ে চেয়ে আছে সুমনের ফিরে আসার পথপানে।
 
চলবে...
 
 
 
উপরে