Main Logo
আপডেট : ২৪ মার্চ, ২০২৪ ১১:৪৪

ফুল পাখি বন

সরকার হুমায়ুন

ফুল পাখি বন
একজন প্রকৃতি প্রেমিকের কথা শুনেছি। তিনি একজন শিল্পী। তিনি একদিন প্রকৃতি উপভোগ করতে বনে গিয়েছিলেন। সেদিনটি ছিলো খুব সুন্দর । পাখিরা গান গাইছিলো এবং বনভূমিতে পোকাদের গুনগুন শব্দ ছিলো একটানা সুরের মতো। বৃষ্টিভেজা বাতাসের সতেজতা ছিলো বিলের জলের মতো স্বচ্ছ। 
ভেজা মাটির গন্ধে.. তিনি  মন্ত্রমুগ্ধ হলেন। সবুজ গাছ -গাছালি সেদিন অপরূপে সেজেছিলো । তারপর
মেঘের ফাঁকে  হঠাৎ সূর্যের উপস্থিতিকে দারুণ অপরূপা লেগেছিলো । এমন সময়  একটি কোকিল  দূর উপত্যকা থেকে গাইতে শুরু করলো । দিগন্তে একটি রংধনু দেখে তিনি খুব খুশি হলেন । তিনি এত আনন্দিত হলেন যে,  এটিকে চিরন্তন মুহূর্তরূপে হৃদয়ে ধারণ করতে চেয়েছিলেন। 
তিনি কাঠের ওপর নিসর্গের এই মাহেন্দ্রক্ষণকে এঁকে বা খোদাই করে ধরে রাখতে চাইলেন বা এমন একটা কিছু করতে চেয়েছিলেন যা চিরকাল মনে গেঁথে থাকে । একটি কবিতা সৃষ্টির মাধ্যমে বা একটি গান গেয়ে বা সঙ্গীত রচনা করে তিনি এই আনন্দঘন মুহূর্তকে অমর করে রাখতে চাইলেন। কিন্তু  সেখানে কিছুই পাওয়া গেলো না। তবে তিনি সেই  মাহেন্দ্রক্ষণটিকে  হারাতে চাননি।
তাই তিনি একটি কাঠের টুকরোর ওপর মুহুর্তগুলোর চিত্র এঁকে তা সংরক্ষণ করতে চাইলেন ।  তার নিকট একটি ছুরি ছিলো । সেটা দিয়েই আঁকা শুরু করলেন। তবে কিছু বিযয়কে  কীভাবে ধারণ করা হবে ?যেমন -একটি  ভ্রমরের গুনগুন সুর,পাখিদের  গাওয়া গানকে আপনি কীভাবে অঙ্কন করবেন? এবং হঠাৎ জ্বলে ওঠা রোদকে  কীভাবে অঙ্কন করে ধরে রাখবেন ? ডানামেলা যে পাখিটি  আকাশে ভারসাম্য বজায় রেখে মনের সুখে উড়াউড়ি খেলছে তার অনুভবকে কীভাবে অঙ্কনের মাধ্যমে তোলে ধরে রাখবেন?  কীভাবে বৃষ্টি ভেজা মাটির গন্ধ সংরক্ষণ করা হবে ?   আপনি কীভাবে বাতাসের তীক্ষ্ণতা, সতেজতা অঙ্কন বা  খোদাই করবেন? এসব ভেবে শিল্পী হতাশ হলেন।  তিনি প্রচুর চেষ্টা করলেন, তবে এটিকে খোদাই করার কোনও উপায় ছিলো না।  যা কিছু তিনি খোদাই করে প্রকাশ করতে চেয়েছিলেন সেসবকে নির্বোধ দেখাচ্ছিলো। 
এগুলো শিল্পের  মাধ্যমে তোলে ধরা অসম্ভব । কারণ, এটি একটি অভ্যন্তরীণ অভিজ্ঞতা। এটির স্বাদ জিহ্বা বা  নাকের গন্ধ বা হৃদয়ের অনুভূতির মাধ্যমে নিতে হয় । এর স্বভাবের দ্বারা এটিকে তোলে ধরা  যেতে পারে না।  এটি একটি সাধারণ অভিজ্ঞতা, খুব সাধারণ, তবে খুব সরল সমস্যা তৈরি করে। যদি এটি একটি জটিল অভিজ্ঞতার বিষয় হতো  তবে এটিকে সংজ্ঞা দেওয়ার সম্ভাবনা থাকতো। জটিল জিনিসগুলো নির্ধারণ করা সহজ। 
সাধারণ জিনিসগুলো  নির্ধারণ করা অসম্ভব। কীভাবে হলুদ রঙকে সংজ্ঞায়িত করবেন? বলতে পারেন হলুদ। আর কি কিছু বলার থাকে ?  তবে হলুদকে হলুদই বলতে হয়। কোনও সংজ্ঞা নয়। এটি একটি সর্বজনীন বিষয়।
 
 
উপরে